Banner
কৃতজ্ঞতা — তামান্না ঝুমু

লিখেছেনঃ তামান্না ঝুমু, আপডেটঃ June 25, 2022, 12:00 AM, Hits: 518

 


দয়া বলে, কে গো তুমি, মুখে নাই কথা?

অশ্রুভরা আঁখি বলে, আমি কৃতজ্ঞতা।

ছোটবেলায় যে-কাঁচা পথটি দিয়ে নগ্নপায়ে হেঁটে স্কুলে যেতাম, আজ টের পাই, সে-পথের সঙ্গে আমার পায়ের ও মনের আজন্মের বন্ধন তৈরি হয়ে গিয়েছিল! সেই সাথে পথে যেতে যেতে তিসির ক্ষেত, খেসারির ক্ষেত, সরিষার ক্ষেত, মানুষের পুকুরপাড়, কিছু চেনা মুখ, কিছু চেনা কণ্ঠস্বর, গাছগাছালি, ছায়া, আরো কত কী! এসবের সঙ্গে আমার আত্মা আত্মীয়তা গড়ে তুলেছে প্রতিদিন! আজ এতকাল পরেও এই বিদেশ বিভুঁইয়ে একান্তে যখন কোনো ছায়াঢাকা পথ দিয়ে হাঁটি, মনে হয়, এ-তো আমার গাঁয়ের পথের মতোই পথ! এরকম পথ দিয়ে হেঁটেই তো আমি রোজ স্কুলে যেতাম! সবুজ টিলা দেখে তা আমার কারো পুকুরপাড় মনে হয়! নিবিড় আত্মীয়তা বোধ করি এদের প্রতি। নিজের অজান্তেই চোখ সজল হয়ে আসে।

এখানে দোয়েল টিয়া চড়ুই শালিক দেখে কখনো কখনো ভ্রম হয়। মনে হয়, আমি আমার গাঁয়েই আছি। আবার সম্বিৎ ফিরে আসে। এদের গান শুনে চোখে বাষ্প জমে।

জল-হাওয়া, মেঘ-বৃষ্টি, ঘাস, পাখি, আলো-আঁধার, আকাশ, মাটি এদের সবার কাছ থেকেই আমার দেহ-মন-মনন আজীবন নিয়েছে সজীবতা জীবনীশক্তি শুশ্রূষা। তাই-ই কি আকাশ সাগর কিংবা ঘাসের পানে কিছুক্ষণ একাগ্র মনে তাকিয়ে থাকলে মনে হয়, আমি তো আমি নয়; আমি আকাশের বুকে ক্ষুদ্র এক মেঘকণা, সাগরের বুকে এক জলবিন্দু, ঘাসের বুকের ছোট্ট একটি নিঃশ্বাস!

জন্মাবধি আমি কেবলই অঞ্জলি ভ’রে, গণ্ডূষ ভ’রে নিয়েছি; সাগর হতে, মাটি হতে, গাছগাছালি হতে, পশুপাখি হতে। আমার খিদা মেটাবার জন্য, আমার পিপাসা মেটাবার জন্য, আমার আনন্দের জন্য, আমার বিলাসের জন্য, আমি শুধু নিয়েছি সবার কাছ থেকে। কিন্তু এদের কাউকে কিছু দিয়েছি কি কখনো? ঘাস মাটি জল হাওয়া পাখি এদের কাউকে? না। কারণ এই পৃথিবীর বুদ্ধিমান জীবেদের আমি একজনা! মানুষ!

 

সাম্প্রতিক পোষ্টসমূহ